RSS : Articles / Comments


নিজেই তৈরি করুন বুটেবল সিডি বা ডিভিডি

১২:২৪ AM, Posted by মাহবুব, No Comment

windows xp সেটাপ করার সময় কম্পিউটার যখন সিডি থেকে বুট শুরু করে তখন কম্পিউটারের স্কীনে লেখা আসে press any key to boot from cd ….. । এ কাজটি হয়ে থাকে একটি ইমেজ থেকে । এই ইমেজটির নাম হচ্ছে Microsoft corporation img. সিডিতে যদি এই ইমেজটি না থাকে তাহলে press any key to boot from cd লেখাটি আসবে না এবং নরমালি উইন্ডোজও সেটাপ করা যাবে না । এখন আমরা ইচ্ছে করলে এই Boot image বা Microsoft corporation img দিয়ে বুটেবল সিডি বানিয়ে নিতে পারি ।
ইমেজ তৈরি: isoBuster নামের একটি সফটওয়্যার আছে এই সফটওয়ারটি দিয়ে windows xp -র অরিজিনাল সিডি থেকে ইমেজটি বের করে নেওয়া যায় । প্রথমে isoBuster সেটাপ করে রান করুন । এবারে সিডি রমে windows xp -র (আরিজিনাল সিডি ) সিডি দিয়ে bootabele disc এ ক্লিক করুন । এবারে Microsoft corporation img এ ক্লিক করে Extract microsoft corporation img -এ ক্লিক করে ইমেজটি সেভ করুন । এবারে এই ইমেজ ও উইন্ডোজ এক্সপি একটি ফোল্ডারে কপি করে nliteদিয়ে বার্ন করুন । এখানে উলেখ্য বর্তমানে বাজারে যে সমস্ত নতুন লেপটপ কম্পিউটার আসছে এ বেশীর ভাগই উইন্ডোজ ভিস্টার জন্য ডিজাইন করা । এগুলেতে আপনি এক্সপি সেটাপ করতে গেলে মেসেজ আসবে setup did not find any hard disk . আমরা ইচ্ছে করলে এ সমস্ত কম্পিউটারেও এক্সপি সেটাপ করতে পারি । এজন্য প্রয়োজন হবে সাটা হাডডিস্ক ডাইভারের । ( বেশীরভাগ লেপটপ কম্পিউটারে toshiba hard disk ব্যবহার করা হয় । toshiba sata driver দিয়ে সিডি বানালে বেশীর ভাগ কম্পিউটারে xp setup করা যাবে ।) যে কম্পিউটারের জন্য এক্সপি সিডির প্রয়োজন ঐ কম্পিউটারের মডেল নাম্বার দেখে গুগল থেকে সার্চ করলে সমস্ত ড্রাইভার খুজে পাওয়া যাবে অথবা কোম্পানিগুলোর ওয়েব সাইটেও খুজে পাওয়া যাবে । এবারে ঐ ড্রাইভার এক্সট্রাক্ট করে ফ্লপিতে কপি করে nlite দিয়ে সিডিতে এড করে দিতে হবে । এভাবে সমস্ত নুতন লেপটপ কম্পিউটারের জন্য সিডি বানিয়ে এক্সপি সেটাপ করা যাবে ।বুট ইমেজগুলো ইন্টারনেট থেকেও পাওয়া যায় ।nlite সেটাপ করার আগে net framework সেটাপ করে নিতে হয় ।

No Comment



 
META NAME="page-type" CONTENT="Free/> META NAME="audience" CONTENT="ALL/> META NAME="page-topic" CONTENT="garment's-buying,friend/> META NAME="author" content="garments-buying/> META NAME="Subject" CONTENT="garments-buying/>